July 9, 2020

MIRROR NEWS

re-flexion of truth

লাগাতার বৃদ্ধি জালানি তেলের দাম

 মহানগরীতে ফের বাড়ল জালানি তেলের দাম।যার জেরে কার্যত মাথায় হাত আম-জনতার।’আনলক-ওয়ান’ পর্বে এই নিয়ে চতুর্থবার বৃদ্ধি পেল পেট্রলের দাম।মঙ্গলবার পর্যন্ত দাম ছিল ৭৩.৩০ টাকা।একরাতের মধ্যে ৩৮ পয়সা বেড়ে বুধবার সকালে তেলের দাম হয়ে দারিয়েছে ৫.৩৬ টাকা।

লকডাউন চলাকালিন টানা ২ মাস সাত দিন অপরিবর্তিত ছিল কলকাতার পেট্রোলের দাম। বিশাল পরিমাণে কেন্দ্রের শুল্ক বৃদ্ধি হলেও কলকাতার পেট্রোলের দামে তার কোনও প্রভাব পড়েনি। দাম আটকে ছিল ৭৩.৩০ টাকায়। ৬৭ দিন পর প্রথম দাম বাড়ে রবিবার।

দীর্ঘদিন অফিস বন্ধ থাকায় পকেটে টান মধ্যবিত্তের।তার মধ্যে গণপরিবহনের ভাড়া বৃদ্ধি পাওয়ায় নিজের গাড়ি  বা বাইকে করে অফিস যাচ্ছেন অনেকেই। হাতে নেই অর্থ। কেউ পাচ্ছেন অর্ধেক মাইনে , কেউবা মাসের মাইনেটাও পাননি লকডাউনে সংস্থার কাজ বন্ধ থাকার জন্য।এমন পরিস্থিতিতে এক লাফে ২ টাকা দাম বেড়ে যাওয়ায় চিন্তায় জন-সাধারণ। 

তবে এমন টা হওয়ার আভাস পাওয়া গেছিল খানিক আগেই।কারণ গত কয়েকদিন ধরেই উর্ধমুখী ছিল জালানি তেলের দাম।এছাড়া  পেট্রলের দাম নির্ভর করে একাধিক জিনিষের উপর।তার মধ্যে একটি হল অপরিশোধিত তেলের দাম।যদিও আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটা কম।তা সত্ত্বেও ভারতে সেই অনুপাতে কেন দাম কমেনি। এর কারণ হল ট্যাক্স।জিডিপি বেড়ে যাওয়ায় লাগাতার বৃধি পাচ্ছে তেলের দাম।

 

 

 

 

 

 

PAYTM

GOOGLE PAY