July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

বাতিল উচ্চমাধ্যমিকের পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

অনিকেত দেবনাথঃ বাতিল হয়ে গেল উচ্চমাধ্যমিকের বাকি সমস্ত পরীক্ষা , তবে ফল প্রকাশ ৩১ জুলাই এর মধ্যেই , ঘোষনা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় । করোনা মহামারীর জন্য গত ১৫ মার্চ থেকে দেশজুড়ে শুরু হয় লকডাউন । সেই সময় চলছিল উচ্চমাধ্যমিকের পরীক্ষা । ফলে বন্ধ হয়ে যায় তাও । ২ , ৬ এবং ৮ জুলাই ফের উচ্চমাধ্যমিকের পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে তা নিয়েও তৈরি হয়েছিল অনিশ্চয়তা । অবশেষে তা বাতিল করে দিল সরকার।
প্রসঙ্গত প্রশ্ন উঠেছে বাকি তিনটি পরিক্ষার নম্বর কিভাবে দেওয়া হবে , এবিষয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন “ছাত্রছাত্রীর পূর্বের রেসাল্টের  ওপর ভিত্তি করে এই নম্বর দেওয়া হতে পারে । তবে এখনও পর্যন্ত এবিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি”। তিনি আরো বলেন “আদালতের নির্দেশের সাথে সঙ্গতি রেখে পদক্ষেপ নেওয়া হয়েছে । বিশেষজ্ঞ কমেটির সুপারিশেই পরীক্ষা বাতিল করা হচ্ছে । তবে ৩১ জুলাই এর মধ্যেই ফল প্রকাশ করা হবে”।
তবে বিশেষজ্ঞদের মতে এর ফলে ভবিষ্যতে চাকরির ক্ষেত্রে সমস্যায় পড়বে ছাত্রছাত্রীরা । যখনই জানা যাবে তারা ২০২০ ব্যাচের তখনই তাদের মান কমে যাবে। তবে আগেই সরকার জানিয়েছে পরীক্ষার থেকেও ছাত্রছাত্রীদের সুরক্ষা অনেক বেশি জরুরী । তাই ছাত্রছাত্রীদের শারীরিক সুস্থতার কথা চিন্তা করেই পরীক্ষা বাতিলের পথে হাঁটল পশ্চিমবঙ্গ সরকার ।

PAYTM

GOOGLE PAY