July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

বাস ভাড়া নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

বাড়ছে না বাস ভাড়া।তার বদলে বাস মালিকদের ভর্তুকি দেবে রাজ্য সরকার।শুক্রবার বেসরকারি বাস মালিক সংগঠনদের সাথে বৈঠকে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

এছাড়া এবার থেকে স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা পাবেন বাসকর্মীরা।

ইতিমধ্যেই রাজ্য ঘোষণা করেছে ৩১ জুলাই পর্যন্ত লকডাউন চলবে। তবে শিথিলতা বাড়বে এই লকডাউনে। অফিস কাছারিতে বেশি কর্মী আনাতেও হয়তো অনুমতি দিতে পারে নবান্ন।

কিন্তু মুশকিল হচ্ছে, ছাড় বাড়লেও পরিবহণ ব্যবস্থা ঠিক না হওয়ায় সাধারণের সমস্যা চলছেই। ট্রেন বন্ধ থাকা অবস্থায় বাস নির্ভর পরিবহন। কিন্তু পর্যাপ্ত বাস এখনও নামেনি রাস্তায়। মালিকদের দাবি ভাড়া বাড়ানোর। কিন্তু সেই দাবি মানতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায় সরকার।

এই পরিস্থিতিতে বড় সিদ্ধান্তই এদিন জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী। রাস্তায় বেশি বেশি বেসরকারি বাস নামাতে ভর্তুকির ঘোষণা করলেন।

শুক্রবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, “এই মুহূর্তে ডিজেলের দাম বেড়েছে, তবে তার জেরে বাসের ভাড়া বাড়ানো হবে না। তার বদলে এক্ষেত্রে বাস গুলিকে রাস্তায় নামতে ভর্তুকি দেওয়া হবে সরকারের তরফে”।

আশা করা যাচ্ছে এই সিদ্ধান্তের জেরে  রাস্তায় বেসরকারি বাসের সংখ্যা বাড়বে।ফলে কমবে যাত্রীব হয়রানি।একই সঙ্গে ১ জুলাই থেকে মেট্রো পরিষেবা চালু করারও প্রস্তাব দিয়েছেন মমতা।

এক দিকে কম যাত্রী ওঠানোর নির্দেশ,অন্যদিকে পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি।এই দুইয়ের জেরে ছ্য হাজার বাসের জায়গায় মাত্র আড়াই হাজার বাস নামছিল রাস্তায়।তবে মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের ফলে খুশি বেসরকারি বাস মালিক সংগঠন।

তবে এবার থেকে রাস্তায় বাস নামাতে বাস পিছু ১৫ হাজার টাকা করে ভর্তুকি দেওয়ার ঘোষণায় বাসের সংখ্যা বাড়বে বলেই নবান্নের আশা।

PAYTM

GOOGLE PAY