July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

তেলের দামে অগ্নিমূল্য বাজার

অনিকেত দেবনাথঃ  শুক্রবার পর্যন্ত দেশে টানা ২০ দিনে বাড়ল জ্বালানি তেলের দাম । দেশের জাতীয় রাজধানীতে গতকালই ডিজেলের দাম লিটার প্রতি ৮০ টাকা ছাড়িয়েছিল। বৃহস্পতিবার পেট্রোলের দাম ছিল লিটার প্রতি ৮০.০২ টাকা ।

 শুক্রবার লিটার প্রতি তা আরো ১৭ পয়সা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮০.১৯ টাকা ।এদিন পেট্রোলের দাম ২১ পয়সা বেড়ে রাজধানীতে পেট্রোলের দাম দাঁড়িয়েছে লিটার প্রতি ৮০.১৩ টাকা ।

উল্লেখ্য, দিল্লিতে এই দাম বৃদ্ধি পাওয়া নিয়ে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এর চেয়ারম্যান সঞ্জীব সিং বলেছে্‌ “পেট্রোপণ্যের ওপর দিল্লি সরকার যে অতিরিক্ত ভ্যাট চাপিয়েছে সে কারণেই রাজধানীতে এই দাম বৃদ্ধির ফারাক” ।

দিল্লি সরকার সূত্রে খবর, লকডাউনের ফলে যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কিছুটা মেকআপ দিতেই তেলের ওপর কড় চাপিয়েছে কেজরিওয়াল সরকার।

প্রসঙ্গত, ভারতে প্রয়োজনীয় ৮৫ শতাংশ তেলই আসে বিদেশ থেকে । এর ওপর কেন্দ্রীয় সরকারের কর ছাড়াও বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা করে ভ্যাট চাপায় রাজ্য সরকার গুলি । ফলে রাজ্য অনুসারে দাম কমে বাড়ে এবং তা আলাদা আলাদা হয়।

তবে এই মুহূর্তে লকডাউনের ফলে বিশ্ব বাজারে পেট্রোল ডিজেলের দাম কমেছে প্রচুর পরিমাণে । বিরোধীদের প্রশ্ন গোটা বিশ্বে যখন তেলের দাম কমছে তখন ভারতে এত দাম বাড়ছে কেন ?

PAYTM

GOOGLE PAY