July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আন্দোলনে সামিল কোকোকোলা

বর্ণবিদ্বেষের বিরুধে আন্দোলন এবার ঝাপিয়ে পড়ল জনপ্রিয় ঠান্ডা পানীয় সংস্থা ‘কোকোকোলা্র উপর’।যার জেরে এবার সোশ্যাল মিডিয়ায় একমাসের জন্য বিজ্ঞাপন বন্ধ রাখতে চলেছে এই সংস্থা।

#SpotHateForProfit এ তোলপাড় গোটা সোশ্যাল মিডিয়া।যাতে জড়িয়ে পড়ছে একের পর এক বহুজাতিক সংস্থা বা ব্রান্ডের নাম।এবার সেই আঁচ এসে পড়ল ‘কোকোকোলা’র উপর।

কিন্তু কি অভিযোগ কোকের বিরুদ্ধে!

এখন কোনো অভিযোগ না উঠলেও বর্ণবিদ্বেষের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিতভাবে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নিল এই সংস্থা।কোকোকোলা’র সিইও জানিয়েছেন,”বর্ণবিদ্বেষের বিরুদ্ধে আমরা সব সুয়ে সোচ্চার।তাই স্বতঃপ্রণোদিত ভাবে বিজ্ঞাপন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।বিজ্ঞাপন পর্যালোচনার জন্য এই সময়টি আমরা চেয়ে নিচ্ছি”।

সারা বিশ্বজুড়ে যে বিজ্ঞাপনের দাপট লক্ষ্য করা যায় তার মধ্যে ‘কোকোকোলা’ এক্টি।তাই এক্ষত্রে তাদের এই সিদ্ধান্ত তাৎপর্যপুর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইতিমধ্যেই ইউনিলিভার,ফেসবুকের মত সংস্থাগুলি বর্ণবাদের ছোয়া থাকা বিজ্ঞাপনগুলি বন্ধের সিদ্ধান্ত গ্রহন করেছেন।শুক্রবার ‘ফেয়ার এ্যন্দ লাভলী’ ব্রান্ড নেম থেকে ‘ফেয়ার’ কথাটি তুলে নেওয়ার প্রস্তাব হয়েছে।

প্রসঙ্গত, আমেরিকায় জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর বর্ণবিদ্বেষ নিয়ে সোচ্চার হয় গোটা বিশ্ব।যার যাঁচ থেকে বাদ পয়েন নি স্বয়ং ডোনাল্ড ট্রাম্পও।একের পর এক গণবিক্ষোভে নাস্তানাবুদ হয়েছিল মার্কিন প্রসাশন।এবার সেই আন্দোলনই রূপ বদলে ফিরে এসেছে সোশ্যাল মিডিয়ায়।

PAYTM

GOOGLE PAY