July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

দুর্গম রাস্তা পেরিয়ে মানুষের পাশে বীরেশ্বর

অনিকেত দেবনাথঃ  গত ২০ মে ভয়াবহ ঘূর্ণিঝড় আম্ফানের ফলে তছনছ গোটা সুন্দরবন এলাকা । গোমু নদীর বাঁধ ভেঙ্গে ভেসে গেছে সুন্দরবনের বেশ কিছু গ্রাম। তার মধ্যে অন্যতম মোল্লাখালি দ্বীপের কালিদাসপুর । প্রায় ধ্বংসের মুখে দাঁড়িয়ে তাঁরা । এবার এই বন্যা দুর্গতদের কাছেই পৌছে গেলেন দক্ষিণেশ্বর আড়িয়াদহের বাসিন্দা শ্রী বীরেশ্বর মান্না।

চলতি বছরের ১৩ জুন ত্রান সামগ্রী পৌছে দিয়ে কালিদাসপুর গ্রামের অধিবাসীদের সাহায্য করেন তিনি।মোট ২৭০ টি পরিবারের কাছে প্রায় ১,৬৫,০০০ মূল্যের ত্রাণ সামগ্রী পৌঁছে দেন শ্রী বীরেশ্বর মান্না । এছাড়াও ৬০০ পরিবারকে ওষুধ ও স্বাস্থ্য পরিষেবা দেওয়া হয় ডাঃ রানা মিত্রের অধীনে।

 

কোনো রকম রাজনৈতিক সাহায্য ছাড়াই শুধুমাত্র দক্ষিণেশ্বর সারদা মঠ,দক্ষিণেশ্বর রাধাকৃষ্ণ সংঘ আদ্যাপীঠ এবং দক্ষিণেশ্বর ও আড়িয়াঢ়ের বাসিন্দাদের সাহায্যে এই ত্রাণ সংগ্রহ করেন স্থানীয় নেতা বীরেশ্বর মান্না ।

তাঁর কথায় ত্রান সামগ্রীর ৮৫ শতাংশ সামগ্রীই দান করেছেন দক্ষিণেশ্বর সারদা মঠ । নতুন বস্ত্র ও মেডিসিনের সম্পূর্ণ জোগান দিয়েছে দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠ । এছাড়াও দক্ষিণেশ্বর ও আড়িয়াদহের বাসিন্দারা যতটা সম্ভব সাহায্য করেছেন বলে জানান তনি।

মিরর নিউজকে তিনি জানা্‌ প্রথমে প্রাথমিক ভাবে ত্রাণ দেওয়া হয় চুনাখালি ও কামাখ্যাপুরে।পরে সেখান থেকে তাদের প্রধান লক্ষ্য হয়ে ওঠে মোল্লাখালি দ্বীপের কালিদাসপুর গ্রাম।

ত্রাণ হিসাবে চাল , ডাল , তেল, সয়াবিন, আলু, বিস্কুট, মুড়ি, বেবিফুড, লবণ, সাবান , মোমবাতি, দেশলাই, নতুন জামা কাপড়, পানীয় জল , ত্রিপল দেওয়া হয়েছে ওই অঞ্চলে। এছাড়া ডাঃ রানা মিত্র এর অধীনে চলে স্থানীয় বাসিন্দাদের স্বাস্থ্য পরীক্ষা।

এই বিশাল কর্মকান্ডে শ্রী বীরেশ্বর মান্না ধন্যবাদ জানিয়েছেন তার সর্বক্ষণের সঙ্গী শ্রী নিরঞ্জন দত্ত , ডাঃ রানা মিত্র ,শ্রী অনল দাঁ ও শ্রী প্রদীপ মিত্র মহাশয়দের। ত্রাণ সংগ্রহে সাহায্য করার জন্য ধন্যবাদ জানিয়েছেন শ্রী প্রদ্যুত দাঁ ,শ্রী অরিত্র ঘোষাল ,শ্রী বেচুলাল দাস ,শ্রী মন্টু দাস মহাশয় দের।

এছাড়া, এই বিশাল মূল্যের ত্রাণ সামগ্রী পেতে সাহায্য করার জন্য তিনি আন্তরিক ভাবে কৃতজ্ঞতা জানিয়েছেন, দক্ষিণেশ্বর ও আদ্যাপীঠের সাধারণ বাসিন্দা সহ দক্ষিণেশ্বর সারদা মঠ ও দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠের সদস্য ও সদস্যাদের ।

প্রশাসনিক দিক থকে পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানিয়েছেন দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ অধ্যাপক শ্রী সৌগত রায় মহাশয় ও কামারহাটি পৌরসভার প্রশাসনিক সদস্য শ্রী নবীন ঘোষাল মহাশয়কে ।

সর্বপরী তিনি কৃতজ্ঞতা জানিয়েছেন ঈশ্বর কে । তিনি মনে করেন ঈশ্বর না চাইলে তিনি এই সমস্ত কিছুই করতে পারতেন না । পরবর্তী কালে ঈশ্বরের কৃপা থাকলে তিনি এইভাবেই মানুষের পাশে দাঁড়াতে চান বলে জানান তিনি।

PAYTM

GOOGLE PAY