July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

কোভিড হলে আশঙ্কা থাকছে ডায়াবেটিস টাইপ-১ এরও!


অনিকেত দেবনাথঃ  ‘হাইপারটেনশন’ ডায়াবেটিসের রোগীদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি সবথেকে বেশি, এমন দাবি আগেই করেছিলেন গবেষকরা। কিন্তু সম্প্রতি ‘ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ এ প্রকাশিত একটি গবেষণার রিপোর্ট বলছে- করোনায় সংক্রমিত হলে রোগীদের ‘টাইপ-১’ ডায়বেটিস হওয়ারও সম্ভাবনা অত্যাধিক বেশি।এ

মন কি  নন ডায়াবেটিক রোগীদের ক্ষেত্রেও এই ঝুঁকি সমান।

কোভিড ১৯ এর সাথে ডায়াবেটিসের সম্পর্ক কতটা সে নিয়ে গবেষণায় এমনটাই দাবি করেছেন লন্ডনের কিংস কলেজ, অস্ট্রেলিয়ার মোনাস ইউনিভার্সিটি, ইম্পিরিয়াল কলেজ অব লন্ডন, জার্মানির টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ড্রেসডেন ও সিঙ্গাপুরের ন্যানইয়াং টেকনোলজিকাল ইউনিভার্সিটির গবেষকেরা।

‘নেচার’ জার্নালেও প্রকাশিত হয়েছে এই গবেষণার রিপোর্ট ।

কোভিড ১৯ এর সাথে ডায়াবেটিসের সম্পর্ক প্রসঙ্গে বিজ্ঞানীরা যে ব্যখ্যা দেন তা হল-ডায়াবেটিস এমন একটি রোগ, যার ফলে রক্তে শর্করা বা সুগারের মাত্রা বেড়ে যায়। সাধারণ মানুষের ক্ষেত্রে এই অতিরিক্ত শর্করা নিয়ন্ত্রণ করে প্যানক্রিয়াসের বিটা সেল থেকে নিঃসৃত ইনসুলিন নামের একটি হরমোন।

কিন্তু ডায়াবেটিসের রোগীদের ক্ষেত্রে প্যানক্রিয়াসের বিটা কোষ থেকে ইনসুলিন হরমোনের ক্ষরণ কমে যায়। ‘সার্স কোভ ২’ ভাইরাসের সংক্রমণের ফলে প্যানক্রিয়াস থেকে ইনসুলিন হরমোন ক্ষরণের মাত্রা কমে যায়।

এটা হয় কারণ ‘সার্স কোভ ২’ ভাইরাস কোষের এসই-২ রিসেপটর প্রোটিনের সাথে জোট বেঁধে দেহকোষে ঢুকে পড়ে। এই ভাইরাস যখন প্যানক্রিয়াসের ভিতরে যায় তখনই বিটা কোষ সংক্রমিত হয়ে যায়। যার জেরে ইনসুলিন হরমোন ক্ষরণ হতে পারেনা। ফলে শরীরে ডায়াবেটিসের ঝুঁকি তৈরি হয়।

এছাড়া এই ভাইরাস হার্ট, কিডনি, লিভা্‌র, ফুসফুস, অগ্নাশয় এমনকি অন্ত্রের অন্যান্য অঙ্গেও হতে পারে।করোনা রোগির ক্ষেত্রেও কোভিড ১৯ ভাইরাস একই ভাবে কাজ করছে। ফলে প্রত্যহ নতুন নতুন উপসর্গ দেখা যাচ্ছে আক্রান্তের।

গবেষকরা বলছেন এই ‘সার্স কোভ ২’ ভাইরাস  ফুসফুস, কিডনি, হার্ট মানবদেহে যত্রতত্র সংক্রমণ করতে শুরু করেছে। এরফলে ইতিমধ্যেই অ্যানোসিমিয়া (গন্ধ নেওয়ার ক্ষমতা চলে যাওয়া) এবং অ্যাগিউসিয়া (স্বাদকোরকের কার্য ক্ষমতা চলে যাওয়া) এর মত লক্ষণ দেখা দিয়েছে করোনা রোগীদের মধ্যে।

এখন এই ভাইরাস প্যানক্রিয়াসেও সংক্রমিত হতে শুরু করেছে ফলে নতুন সংযোজন টাইপ-১ ডায়াবেটিস।

PAYTM

GOOGLE PAY