July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

বাঁশের মাঁচায় সংযুক্ত অজয় নদের অস্থায়ী রাস্তা

গত কয়েকদিনের প্রবল বৃষ্টিতে জলমগ্ন ইলামবাজারের জয়দেব ফেরিঘাটের অস্থায়ী রাস্তা।বিচ্ছিন্ন হয়ে গিয়েছে যোগাযোগ ব্যবস্থা।

স্থানীয় সুত্রে খবর,জলমগ্ন রাস্তার ফলে সমসায় পড়েন এলাকাবাসী। প্রশাসনের তরফে,  বাঁশের মাচার মাধ্যমে সেতু করে দেওয়া হয়েছে।কিন্তু সেই অস্থায়ী বাঁশের সেতু দিয়ে বিপজ্জনকভাবে চলছে যাতায়াত।তাই এই সমস্যার স্থায়ী সমাধান চান দুই পাড়ের বাসিন্দারা।

ইলামবাজার থানার জয়দেবের ফেরিঘাটে অজয় নদের উপর পারাপারের জন্য অস্থায়ীভাবে রাস্তা রয়েছে। সেই পথ বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলাকে খুব সহজেই সংযুক্ত করেছে।

দুই জেলার নদীতীরবর্তী প্রায় ৭০ থেকে ৮০টি গ্রামের মানুষের দুইদিকে যাতায়াতের জন্য এটিই প্রধান রাস্তা। এই পথ দিয়েই দুই পারের বাসিন্দারা ব্যবসা-বাণিজ্য, স্কুল কলেজ, হাসপাতালে যাতায়াত করেন।

কিন্তু বর্ষাকাল এলেই জলের তোড়ে অস্থায়ী রাস্তা ভেঙে গিয়ে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে দুই জেলা। ক্রমাগত বৃষ্টিপাতের ফলে অজয় নদে জলস্তর বেড়ে ভাসিয়ে নিয়ে গিয়েছে জয়দেব ফেরিঘাটের অস্থায়ী রাস্তা। তাতেই বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল দুই দিক।

জলস্তর কমে যাওয়ার পর অস্থায়ী রাস্তার ভাঙ্গা অংশে বাঁশের মাচা দিয়ে সেতু বানিয়ে দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। আপাতত সেই পথেই ঝুঁকি নিয়ে পারাপার করছেন দুই দিকের অসংখ্য মানুষ।

স্থানীয় বাসিন্দারা জানান, “এই রাস্তা ভেঙে যাওয়ায় বাধ্য হয়ে তাদের ঝুঁকি নিয়ে পারাপার করতে হচ্ছে। জল আরও বেড়ে গেলে এই বাঁশের মাচা দিয়ে আর যাতায়াত করা যাবে না। একেবারেই বিচ্ছিন্ন হয়ে যাবে যোগাযোগ। তাই স্থানীয় মানুষজনদের দীর্ঘদিনের দাবি কোনো স্থায়ী সেতু নির্মাণ করা হোক”।

যার জেরে প্রশাসনের তরফে জানানো হয়েছে দ্রুত এই সমস্যার স্থায়ী সমাধান করা হবে।কিন্তু যতক্ষণ না জলের তোড় কমছে ততক্ষণ কিছু করা সম্ভব নয়।

অন্যদিকে,বেহাল দশা বাঁশের তৈরি সেতুর।যার জেরে ভীতসন্ত্রস্ত সাধারণ মানুষ।

PAYTM

GOOGLE PAY