July 9, 2020

MIRROR NEWS

re-flexion of truth

দেশে প্রথম প্লাজমা ব্যাঙ্ক খুলতে চলেছে দিল্লি সরকার


অনিকেত দেবনাথঃ  ভারতবর্ষের প্রথম প্লাজমা ব্যাঙ্ক খুলতে চলেছে দিল্লি সরকার। দক্ষিণ দিল্লির ইনস্টিটিউট অব লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেস এ প্লাজমা ব্যাঙ্ক খোলা হবে বলে জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

সোমবার সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “প্লাজমা ব্যাঙ্ক তৈরির সব প্রস্তুতিই হয়ে গেছে। আর দুই থেকে তিন দিনের মধ্যেই দেশের প্রথম প্লাজমা ব্যাঙ্ক চালু হয়ে যাবে দিল্লিতে। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা মানুষদের প্লাজমা জমা করা হবে সেখানে। করোনা রোগীদের চিকিৎসায় সেই প্লাজমা ব্যবহার করা হবে। গত কয়েকদিনে প্লাজমা দাতাদের খোঁজ চেয়ে অসংখ্য ফোন এসেছে সরকারি দফতরে। সঙ্কটাপন্ন রোগীদের চিকিৎসায় দ্রুত প্লাজমার প্রয়োজন হচ্ছে অথচ প্লাজমা দাতার অভাবে তা পিছিয়ে যাচ্ছে। তাই পাকাপাকি ভাবে প্লাজমা ব্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে”।

করোনা চিকিৎসায় প্লাজমা থেরাপির উপর ক্লিনিকালি ট্রায়াল ও গবেষণা অনেক আগেই শুরু হয়ে গিয়েছে। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চের এই ট্রায়ালের রিপোর্টের ভিত্তিতেই প্লাজমা থেরাপিতে অনুমোদন দেয় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

প্লাজমা থেরাপি হল এমন একটি চিকিৎসা পদ্ধতি যেখানে সংক্রমণ সারিয়ে সুস্থ হয়েছেন এমন ব্যক্তি তাঁর প্লাজমা নতুন রোগীর শরীরে প্রবেশ করালে, সেইক্ষেত্রে তা অ্যান্টি ভাইরাস হিসাবে কাজ করে।

সেক্ষেত্রে প্লাজমা থেরাপির জন্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের কিছু গাইডলাইনও রয়েছে। সেগুলি হল-

  • ) প্লাজমা থেরাপি প্রয়োগের আগে দাতা ও গ্রহিতা উভয়েরই রক্তের গ্রুপ সহ সংক্রমণের ধরণ, রোগীর শারীরিক অবস্থা এই সমস্ত কিছু পরীক্ষা করে নিতে হবে।
  • ) আক্রান্ত ব্যাক্তি সুস্থ হয়ে ওঠার পরেও তাকে ১৪ দিন কোয়ারেন্টাইনে রেখে পরীক্ষা করতে হবে। তারপর যদি রিপোর্ট নেগেটিভ আসে তবেই সে প্লাজমা দিতে পারবে।

দিল্লিতে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ছাড়িয়েছে। তবে প্লাজমা থেরাপিতে করোনা চিকিৎসায় আশানরুপ কাজ দিচ্ছে।

তাই দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই পদ্ধতির ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছেন। করোনা সারিয়ে ওঠা মানুষদের কাছে প্লাজমা দানের জন্য আবেদনও করেছেন তিনি।

PAYTM

GOOGLE PAY