July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

৬০%পঙ্গপাল নিকেশ করল আগ্রা কৃষি বিভাগ


অনিকেত দেবনাথঃ  সোমবার থেকেই আগ্রা সহ উত্তর প্রদেশের বিস্তীর্ণ এলাকায় হানা দেয় পঙ্গপালের দল। মূলত রাজস্থান ও হরিয়ানা থেকে উত্তর প্রদেশে ঢুকে পড়ে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল।

এই পঙ্গপালের দলের মধ্যে থেকেই ৬০ শতাংশ পঙ্গপালকে নিকেশ করলন আগ্রা কৃষি দফতর।মঙ্গলবার এমনটাই ঘোষণা করল আগ্রার কৃষি বিভাগ।

কৃষি দফতরের সহকারী অধিকর্তা এসএন সিং জানিয়েছেন, “৬০ শতাংশ পঙ্গলপালকে খতম করা হয়েছে। কেন্দ্র সরকারের থেকে ৪ টি ড্রোন আনা হয়েছিল। তাতে কীটনাশক ভরা হয়। ড্রোনের মাধ্যমে আকাশ থেকে ছেটানো হয় কীটনাশক। তার ফলেই এই বিশাল পঙ্গপাল বাহিনীর অধিকাংশকে হত্যা করা সম্ভব হয়েছে। আগ্রার ক্ষেতে আরও যতগুলো উড়ে বেড়াচ্ছে, তাও নিকেশ করা হবে খুব শীঘ্রই”।

কানপুর, লখনউয়ের মতো একাধিক জায়গায় উত্তরপ্রদেশ সরকার পঙ্গপালের হানা নিয়ে কৃষকদের সতর্ক করেছে। কিভাবে ফসল রক্ষা করতে হবে সে ব্যপারে রেডিও, টেলিভিশনেও বিজ্ঞাপন দিচ্ছে যোগী সরকার। যাতে সমস্ত কৃষকদের কাছে তা পৌছে যায়।

এর মধ্যেই বিশেষজ্ঞরা ভয়ঙ্কর আশঙ্কা করছেন। তা হল, গত ডিসেম্বর ও জানুয়ারি মাসে রাজস্থানে বৃষ্টি ভালোভাবে হওয়ায় প্রজনন সঠিক ভাবেই সম্পন্ন করেছে পঙ্গপালের দল।ফলে আশঙ্কা যে, এর ফলে জুলাই মাস থেকেই উত্তর-পশ্চিম ভারতে দাপিয়ে বেড়াবে পঙ্গপালের ঝাঁক।

PAYTM

GOOGLE PAY