July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

বিবাহিত মহিলাদের শাঁখা-সিঁদুর পড়া বাধ্যতামূলক:গুয়াহাটি হাইকোর্ট

স্ত্রী শাঁখা- সিঁদুর পড়তে চান না। তাই স্ত্রীর বিরুদ্ধে গুয়াহাটি হাইকোর্টে মামলা করলেন স্বামী। হাইকোর্ট সুত্রে খবর, ২০১২ সালে ওই দম্পতির বিবাহ হয়।তার পরের থেকেই শুরু হয় মত বিরোধ। ওই মহিলা স্বামীর আত্মীয়-স্বজনদের সঙ্গে থাকতে অস্বীকার করেন। ২০১৩ সালের ৩০ জুন থেকে স্বামী ও স্ত্রী আলাদা বসবাস করতে থাকেন।

গত ১৯ জুন গুয়াহাটি হাইকোর্ট মন্তব্য করে, যদি কোনও হিন্দু মহিলা যদি শাঁখা-সিঁদুর পরতে অস্বীকার করেন, তার অর্থ তিনি বিবাহকেই অস্বীকার করছেন। হাইকোর্টের প্রধান বিচারপতি অজয় লাম্বা ও বিচারপতি সৌমিত্র শইকিয়া বলেন, ওই মহিলা অবিবাহিত থাকতে চান। তাই তিনি শাঁখা-সিঁদুর পরতে অস্বীকার করেছেন। তিনি ওই ব্যক্তির স্ত্রী হতে চান না।

ঘটনায় স্বামী হাইকোর্টে অভিযোগ করেন, তাঁর স্ত্রী শাঁখা-সিঁদুর পরতে চাইছেন না। তাঁকে বিবাহ বিচ্ছেদের অনুমতি দেওয়া হোক। এর আগে ফ্যামিলি কোর্টে স্বামীর বিবাহ বিচ্ছেদের আবেদন নাকচ হয়ে গিয়েছিল। কিন্তু হাইকোর্ট ভিন্ন রায় দিয়েছে।

সূত্রের মাধ্যমে জানা যায়, মহিলা পুলিশে অভিযোগ জানান, স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন তাঁর ওপরে অত্যাচার করেছেন। হাইকোর্টের বিচারপতিরা বলেন, অভিযোগকারিণী অত্যাচারের প্রমাণ দেখাতে পারেননি। তাঁদের কথায়, “সুপ্রিম কোর্ট স্পষ্ট বলেছে, কোনও মহিলা যদি স্বামী বা স্বামীর পরিবারের বিরুদ্ধে অত্যাচারের মিথ্যা অভিযোগ তোলেন।

PAYTM

GOOGLE PAY