July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

২০১১ এর বিশ্বকাপে ম্যাচ ফিক্সিং এর অভিযোগ শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর


অনিকেত দেবনাথঃ  ২০১১ এর ক্রিকেট বিশ্বকাপ নিয়ে সম্প্রতি এক বিস্ফোরক অভিযোগ করলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথগামাগে। তিনি দাবি করেছেন  ২০১১ এর বিশ্বকাপ ফাইনাল ইচ্ছাকৃত ভাবে হেরেছে শ্রীলঙ্কা।ইতিমধ্যেই  তাঁর এই দাবি এবার খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে শ্রীলঙ্কা সরকার।

শ্রীলঙ্কার ক্রীড়া মন্ত্রকের সচিব কেডিএস রণচন্দ্র জানিয়েছেন, “সরকারের তরফ থেকে এই অভিযোগের সত্যতা বিচার করার জন্য ফৌজদারি মামলা দাখিল করা হয়েছে। শ্রীলঙ্কা সরকারে ক্রীড়া বিষয়ক গোয়েন্দা দল এই তদন্ত করবে”।

উল্লেখ্য, ২০১১ সালের ২ এপ্রিল মুম্বাইয়ের ওয়াংখেড় স্টেডিয়ামে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত হয় ‘ওয়ান ডে বিশ্বকাপ’ এর ফাইনাল ম্যাচ। সেই ম্যাচে শ্রীলঙ্কা প্রথমে ব্যাট ধরে ৫০ ওভারে করে ২৭৪ রান ৬ উইকেটে। পরে ভারত ৪৮ ওভার ২ বলে ৪ উইকেটে করে ২৭৭ রান। গম্ভীরের ৯৭ ও ধনীর ৯১ রানের দৌলতে ম্যাচ যেতে ভারত।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রী অভিযোগ করে বলেছেন “২০১১ এর বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কা বিক্রি হয়ে গেছিল। আমি তখনই এই অভিযোগ করেছিলাম কিন্তু আমার কথা তখন কেউ শোনেনি। পুরো ম্যাচটাই পরিকল্পনা মাফিক হয়। কোনও ক্রিকেটার হয়তো যুক্ত ছিলনা কিন্তু বেশ কিছু অধিকারিক যুক্ত ছিলেন”।

জানা গেছে এই অভিযোগের ভিত্তিতে তখনকার শ্রীলঙ্কা টিমের প্রধান নির্বাচক কিংবদন্তি ক্রিকেটার অরবিন্দ ডি সিলভাকে মঙ্গলবার জেরা করেন গোয়েন্দারা।

২০১১ সালের বিশ্বকাপ ম্যাচ শেষ হওয়ার পরই ম্যাচ ফিক্সিং এর অভিযোগ তুলেছিল শ্রীলঙ্কার প্রাক্তন ও বিশ্বকাপজয়ী অধিনায়ক অর্জুন রণতুঙ্গা। তবে তখন রণতুঙ্গার এই অভিযোগ নিয়ে তেমন কেউ মাথা ঘামায়নি। কিন্তু যখন খোদ ক্রীড়ামন্ত্রী অভিযোগ তুলেছেন তখন তা তাৎপর্য পূর্ণ তো বটেই।

PAYTM

GOOGLE PAY