July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

প্রকাশিত হল আনলক-২ এর নির্দেশিকা


অনিকেত দেবনাথঃ  প্রকাশিত হল আনলক-২ এর সরকারি নির্দেশিকা। আগামি ৩১ জুলাই অবধি চলবে ‘আনলক-২’। সোমবার এই নির্দেশিকা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাজ্যে যেভাবে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাতে ৩১ জুলাই অবধি লকডাউনের ঘোষণা আগেই করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আনলক ২ এর মাধ্যমে একই নির্দেশিকা জারি করা হল কেন্দ্রের তরফ থেকে।

এ দিনের নির্দেশিকা অনুযায়ী কনটেনমেন্ট জোনে চলতে থাকবে লকডাউন। প্রয়োজনে জেলা প্রশাসন চাইলে কনটেনমেন্ট জোন নয়, দ্রুত হারে  করোনা সংক্রমণ বাড়ছে, এমন এলাকাকেও কনটেইনমেন্ট জোনে পরিণত করতে পারবে।

শিক্ষাপ্রতিষ্ঠান গুলি ৩১ জুলাই পর্যন্ত বন্ধ থাকবে।কিন্তু ১৫ জুলাইয়ের পর খুলে যাবে গভর্মেন্ট ট্রেনিং সেন্টার গুলি। এবার থেকে রাত ১০ টা থেকে ভোর ৫ টা অবধি চলবে কার্ফু। দোকানে সামাজিক দূরত্ব বজায় রেখে ৫ জনের বেশি লোক আসতে পারবে।

তবে বন্ধ থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান, আন্তর্জাতিক বিমান, মেট্রো রেল, সিনেমা হল, জিম, সুইমিং পুল, পার্ক, থিয়েটার বার অডিটোরিয়াম। এছাড়াও বন্ধ রাখা হবে সমস্ত রকম সামাজিক, রাজনৈতিক জমায়েত, খেলাধুলা, বিনোদন ও সাংস্কৃতিক জমায়েত।

স্বরাষ্ট্র সচিব রাজীব ভাল্লা সমস্ত রাজ্যের মুখ্য সচিবদের চিঠিতে জানিয়েছেন,”এটা নিশ্চিত করতে হবে যে সব নিয়ম ঠিকঠাক পালন করা হচ্ছে”।

প্রয়োজনে এইসব নিয়ম আরও কড়া করতে পারে রাজ্যসরকার। তবে কোনও ‘ঘরে ফেরা’ মানুষকে রাজ্যে প্রবেশে আটকাতে পারবেনা রাজ্যগুলি। কোনও ভাবেই যেই কাজগুলি মানা করা হয়েছে সেগুলি চালু করতে পারবেনা রাজ্য সরকার।

PAYTM

GOOGLE PAY