July 10, 2020

MIRROR NEWS

re-flexion of truth

মঙ্গলবার তৃতীয় পর্যায়ের ইন্দো-চিন সেনা বৈঠক

অনিকেত দেবনাথঃ  লাদাখের উত্তেজনাকে নিয়ন্ত্রণে আনতে তৃতীয় দফা্র সেনা বৈঠকে বসতে চলেছে ভারত ও চিন। মঙ্গলবার সকাল ১০ টা ৩০ মিনিট নাগাদ শুরু হবে এই বৈঠক। শেষ দুটি বৈঠক হয় চিনের মোল্দায়। তাই এবারের বৈঠক হবে ভারতের চুষুলে।

সূত্রের খবর, বৈঠকের মূল বিষয় হতে চলেছে এত দিন ধরে উভয়পক্ষ যে প্রস্তাব গুলি দিয়েছে তা পুনর্বিবেচনা করা। পরিস্থিতি স্থিতিশীল করতে আসন্ন বৈঠকে দুই পক্ষের যে যে ক্ষেত্র নিয়ে বিতর্ক শুরু হয়েছে তা নিয়ে আলোচনা করা হবে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, ৪ মে চিন ভারতের গালওয়ান উপত্যকাকে নিজেদের জায়গা বলে দাবি করতে থাকে। তা নিয়ে বারংবার ৬ জুন কম্যান্ডার বৈঠকও হয়।

ফের সাধারণ সেনা বৈঠক হয় ১৫ জুন,২০২০ তে।ওই বৈঠকে ভারত গালওয়ান উপত্যকা ছাড়তে রাজি হয়না। এরপরই ভারতের গালওয়ান উপত্যকা দখলের উদ্দেশ্যে চিন গত ১৫ জুন ভারতীয় সেনা দের ওপর হামলা করে। এর ফলে শহীদ হন ভারতের ২০ জন সেনা। পাল্টা জবাব দেয় ভারত। তাতে চিনের ৪৩ জন সেনা নিহত হয়।

নয়াদিল্লি সুত্রে খবর,ভারত এর দাবি ৪ মে এর আগে গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনার যে অবস্থান ছিল, সেই মত ফের চিন নিজেদের আগের অবস্থায় ফিরে যাক। ভারতের এই বক্তব্যে একেবারেই সহমত নয় বেজিং। কোনোভাবেই নিজেদের পুরোনো অবস্থানে ফেরত যেতে রাজি নয় তারা।

ভারতের অপর দাবি প্যাংগঙ সীমান্ত জুড়ে ভারতীয় এলাকায় যে নির্মাণ কার্য চালু করেছে চিন, তা অবিলম্বে বন্ধ করতে হবে। কিন্তু তা না মেনে চিন প্যাংগঙে নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছে। ৮ কিমি এলাকা জুড়ে বাঙ্কার বানিয়ে ফেলেছে চিনা। ফলে বিরোধ মীমাংসা হচ্ছে না হয়ে তা আরও জটিল হয়ে উঠছে।

PAYTM

GOOGLE PAY