July 11, 2020

MIRROR NEWS

re-flexion of truth

ভারত বিরোধী মন্তব্যেরর জের; নেপালের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পদত্যাগের


অনিকেত দেবনাথঃ  ভারতকে নিয়ে কুরুচিকর মন্তব্যের জেরে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির বিরুদ্ধে পদত্যাগের দাবি করল তারই দলের নেতা।এমনই দাবি করলেন প্রধানমন্ত্রীর  নিজ দলের সদস্য নেপাল কমিউনিস্ট পার্টির একাধিক শীর্ষ নেতা। স্ট্যান্ডিং কমেটির বৈঠকে তাঁর পদত্যাগের জন্য সাওয়াল করেছে তারা।

রবিবার কেপি ওলি মন্তব্য করেছিলেন, তাঁর সরকার নেপালের নতুন মানচিত্র প্রকাশ করার পর থেকে ভারত ও তাঁর নিজের দলের সদস্যরা তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। তাঁকে ক্ষমতা থেকে সরানোর জন্য তোড়জোড় শুরু করেছে তারা।

মঙ্গলবার বালুওয়াটারের প্রধানমন্ত্রীর বাসভবনে শুরু হয় নেপাল কমিউনিস্ট পার্টির স্ট্যান্ডিং কমিটির বৈঠক।

এই বৈঠকে নেপালের প্রধানমন্ত্রীর এই প্রসঙ্গ তুলেই নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল তাঁর বিরুদ্ধে কটাক্ষ করে বলেন, “প্রধানমন্ত্রী যে মন্তব্য করেছেন যে ভারত তাঁকে সরানোর জন্য চেষ্টা করছে। তা রাজনৈতিক ও কূটনৈতিক গত দিক থেকে একদম সঠিক নয়। প্রধানমন্ত্রীর এই ধরণের মন্তব্যে প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ক খারাপ হতে পারে। একজন প্রধানমন্ত্রী এভাবে প্রকাশ্যে প্রতিবেশী রাষ্ট্র ও নিজের দলের বিরুদ্ধে এই মন্তব্য করতে পারেনা। এতে তিনি দেশ ও দলের ভাবমূর্তি নষ্ট করেছেন। তাই তাঁর উচিৎ পদত্যাগ করা”।

এছাড়াও প্রধানমন্ত্রীর এই মন্তব্যের বিরধিতা করেছেন তাঁর দলের প্রথম সারির নেতা তথা ভাইস চেয়ারম্যান বামদেব গৌতম, মুখপাত্র নারায়ণকাজি শ্রেষ্ঠা সহ আরও অনেকে।

তাঁর বিরুদ্ধে পদত্যাগের অভিযোগ এই প্রথম নয়। এর আগে চলতি বছরের এপ্রিলে মাসেও তাঁর পদত্যাগের দাবি তুলেছিলেন তাঁর দলের নেতারাই।

PAYTM

GOOGLE PAY