July 11, 2020

MIRROR NEWS

re-flexion of truth

চরিত্র পরিবর্তন করে আরও শক্তিশালী করোনা ভাইরাস


অনিকেত দেবনাথঃ চরিত্র  পরিবর্তন করছে করোনা ভাইরাস । প্রাথমিক পর্যায়ে যে আকার বা চরিত্র ছিল তা ধীরে ধীরে বদলাচ্ছে এই ভাইরাস।

এই চাঞ্চল্যকর দাবি করেছেন ফ্লোরিডার এক দল গবেষক। গবেষকদের মতে, শুরুর দিকে করোনা ভাইরাস যতটা শক্তিশালী ছিল, এখন তার থেকে আরও অনেক গুন বেশি শক্তিশালী হয়ে গেছে এই ভাইরাস।

তথ্য বলছে, ভাইরাসটি নিজের সারফেস প্রোটিন বদলাচ্ছে । যার জেরেই চরিত্র বদলে আরও শক্তিশালী হচ্ছে করোনা। যে মানব কোষে করোনা জায়গা করতে পারত না, সারফেস প্রোটিন বদলানোর পর সেখানেও হামলা চালাতে পারছে এই ভাইরাস। ফলে আরও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

এদিকে সম্প্রতি এই ভাইরাসের আরও একটি নতুন লক্ষণ দেখা যাচ্ছে।  মানব দেহের মধ্যে এই ভাইরাস প্রবেশ করছে।কিন্তু দেখা যাচ্ছে, তাঁর মধ্যে করোনার কোনও লক্ষণই নেই। অর্থাৎ,উপসর্গহীন রোগী। কিন্তু ভয়ের ব্যাপার আচমকাই তাঁর মৃত্যু হচ্ছে। পরে দেখা যাচ্ছে তিনি কোভিড পজেটিভ ছিলেন। সম্প্রতি অন্ধ্রপ্রদেশের গোদাবরী জেলার পেডাপুডি এলাকায় এই ধরণের রোগীর সন্ধান পাওয়া গেছে।

চিকিৎসকেরা এই ধরণের রোগীকে মেডিকেল পরিভাষায় বলছেন ‘সুপার স্পেডার’। এই ধরণের রোগীরা প্রাথমিক ভাবে সুস্থ থাকলেও করোনা ভাইরাসের ফলে ভেতরে ভেতরে বিভিন্ন অংশের ক্ষতিসাধন হতে থাকে। ফলে আচমকাই এদের রক্তে অক্সিজেনের পরিমাণ কমে যায়। ফলে চিকিৎসার কোনও সুযোগ না পেয়েই  মারা যান রোগী।

নতুন ধরনের এই বদলকে মেডিক্যাল পরিভাষায় বলা হচ্ছে ‘ডি৬১৪জি’। আর এই পরিবর্তনই নতুন করে চিকিৎসা ক্ষেত্রে আশঙ্কার জন্ম দিয়েছে। এই নতুন পরিবর্তনের চরিত্র উদঘাটনের জন্য ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে একাধিক নমুনা সংগ্রহ করেছে গবেষকরা।

PAYTM

GOOGLE PAY