March 8, 2021

ভুয়ো তথ্য ছড়ানো বন্ধ করতে কেন্দ্রের দারস্থ পাঞ্জাব পুলিশ

দেশে চলছে তীব্র করোনা পরিস্থিতি।

এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে কোভিড নিয়ে ভুল তথ্য পরিবেশন করে ব্যাবহারকারীদের বিপদে ফেলছে কিছু গুজব পরিবেশন কারী লিংক,অ্যাকাউন্ট।

আর তাই বৃহষ্পতিবার সোশ্যাল মিডিয়ায় কোভিড নিয়ে মিথ্যা অপপ্রচারে লিপ্ত ৪৫ টি লিঙ্কের অ্যাক্সেস আটকাতে কেন্দ্রের দারস্থ হল পাঞ্জাব পুলিশ।

প্ল্যাটফর্মগুলি কেন্দ্র নির্ধারিত সময় অনুযায়ী নোটিশের জবাব দিতে ব্যর্থ হওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জিডিপি দিনকার গুপ্তার কথা থেকে জানা গিয়েছে, বিভিন্ন সামাজিক মাধ্যম গুলিতে ভুয়ো তথ্য ছড়ানোর অভিযোগে পাঞ্জাব সরকার ইতিমধ্যে ১২১ টি লিংক ব্লক করেছে।

তবে নির্দিষ্ট ৪৫ টিতে কেন্দ্রের হস্তক্ষেপ চাওয়া হয়েছে।

পাঞ্জাবের অধিদপ্তর ও তথ্য ও জনসংযোগের এক প্রেস নোট অনুযায়ী-ব্লক হওয়া লিংক বা অ্যাকাউন্টগুলির সংখ্যা ফেসবুকে ৪৭,টুইটারে ৫২,ইউটিউবে ২১ ও ইনস্টাগ্রামে ১।

এছাড়াও,আরও ২৯২ টি সাইট যেগুলি ভুয়ো তথ্য ছড়ানোর জন্য ব্যবহৃত হচ্ছে সেগুলিকেও ব্লক করার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে জানানো হয়েছে।

২৭শে আগষ্ট থেকে ১০ই সেপ্টেম্বর এর মধ্যে মোট ১৮ টা এফআইআর দায়ের করা হয়েছে এবং মিথ্যে গুজব ছড়ানোর অভিযোগে ভিয়েনা(অস্ট্রিয়া) প্রবাসী এক ব্যাক্তি সতবিন্দর সিং এর বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়েছে।

প্রেস নোট অনুযায়ী-পাঞ্জাব পুলিশের তরফ থেকে নোটিশ যাবার পরেও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলি ৪৫ টি লিংক ব্লক করতে ব্যর্থ হয়েছে তাই সাইবার ল ডিভিশন এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক কে চিঠি পাঠানো হয়েছে বলে জিডিপি জানান।

এই চিঠিতে ভারতের জনগণের শান্তি ও শৃঙখলা রক্ষার স্বার্থে অবিলম্বে এই অ্যাকাউন্ট গুলিকে বন্ধ করার আবেদন জানানো হয়েছে।

এছাড়া,পাঞ্জাবের স্টেট সাইবার ক্রাইম সেল থেকে জনগণ কে শান্তি শৃঙখলা বজায় রাখা এবং ভুয়ো তথ্য প্রচার বন্ধ রাখার জন্য আবেদন জানানো হয়েছে।

আর তার জন্য কোন প্রকার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে কোভিড সংক্রান্ত কোন খবর,ভিডিও,ছবি শেয়ার করা থেকে বিরত থাকতেও অনুরোধ জানানো হয়েছে- বলে প্রেস নোটটি থেকে জানা গিয়েছে।