Home AGRICULTURE স্বনির্ভরতায় মাছ চাষ প্রশিক্ষন শিবির

স্বনির্ভরতায় মাছ চাষ প্রশিক্ষন শিবির

262
0

দেশ নতুন দিশা দেখছে কৃষি,মাছ চাষ,প্রানীজ সম্পদ  বিকাশে। তাঁর জন্য উদ্যোগ নিয়েছে দেশের সরকারও। নতুন প্রজন্ম , নতুন বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষ করে সাবলম্বী করার একাধিক সরকারি প্রকল্প রূপায়নে এগিয়ে আসছে  অনেক বেসরকারি সংস্থাই।

ভারত সরকারের অধীনস্ত NFDB (জাতীয় মৎস্য উন্নয়ন পর্ষদ) ও MANAGE (National Institute Of Agricultural Extension Management)এর উদ্যোগে, মাছ চাষের প্রশিক্ষন নিয়ে বিশেষ প্রশিক্ষণ শিবির ও কর্মশালা হয়ে গেল এ রাজ্যের দঃ২৪ পরগোনার সোনার পুর ব্লকের গোয়ালবাটি গ্রামে।

ওই প্রশিক্ষন কর্মশালায় পাঁচ দিন ধরেই উপস্থিত ছিলেন বিশিষ্ট মৎস্য বিশেষজ্ঞরা।পাঁচ দিনের ওই প্রশিক্ষন কর্মশালার লক্ষ্য ছিল সমাজের অনগ্রসর জ্জাতির প্রায় ৩০ জন যুবক যুবতীকে এই প্রশিবিরে হাজির করানো ও তাদের সাবলম্বী করার জন্য মাছ চাষের বৈজ্ঞানিক প্রশিক্ষন দেওয়া।

অত্যাধুনিক সেই প্রশিক্ষন শিবিরে তাদের বৈজ্ঞানিক পদ্ধতিতে মাছ চাষের প্রশিক্ষন দেওয়ার পাশাপাশি হাতে কলমেও প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়েছিল।

পাঁচ দিনের প্রশিক্ষনের যাবতীয় ব্যবস্থাপনার দায়িত্ব কাঁধে তুলে নেয় aquadoctorsolutions আর Aqua One Center. পুরো কর্মশালাটিকে  বর্তমান তথ্য প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন সামাজিক মাধ্যম গুলিতেও সরাসরি সম্প্রচারের ব্যবস্থাও করে aquadoctorsolutions আর AquaOneCenter.

প্রসঙ্গত উল্লেখ্য পুরো প্রশিক্ষন কর্মশালাটি জন মানসে তুলে ধরতে সাহায্য করেছে  ভারত সরকারের PMMSY SCHEME।

Previous articleস্কুল খুলেই করোনায় আক্রান্ত ২৯
Next articleবাঁকুড়ায় জনজাতি যুবদের মাছ চাষের প্রশিক্ষণ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here