Home HEADLINE STORY রাজ্যে শুরু স্কুল পড়ুয়াদের টিকাকরণ

রাজ্যে শুরু স্কুল পড়ুয়াদের টিকাকরণ

265
0

স্টাফ রিপোর্টার, কলকাতা : দীর্ঘ প্রতীক্ষার অবসান, শুরু হল ছোটদের টিকাদান পর্ব। সোমবার থেকে পশ্চিমবঙ্গে ১২ থেকে ১৪ বছর বয়সী কিশোর কিশোরীদের দেওয়া শুরু হল কোবেভ্যাক্স টিকা। আপাতত বিভিন্ন সরকারি টিকা কেন্দ্রগুলোতে মিলবে এই প্রতিষেধক। তবে মনে করা হচ্ছে আর কিছুদিন পরেই পৌরসভার সহযোগিতায় এই টিকা দেওয়া হতে পারে রাজ্যের স্কুলগুলিতে। স্কুল পড়ুয়ারা এই টিকা পাবে। তাছাড়া শুধুমাত্র স্কুল পড়ুয়ারা নয় স্কুলছুট পড়ুয়ারাও যাতে এই প্রতিষেধক পায় সেদিকে নজর দিচ্ছে  স্বাস্থ্য দফতর।

সূত্রের খবর , রাজ্যের ২৮ টি জেলায় সবমিলিয়ে ২৮ লক্ষ ৮১ হাজার ৮০০ ডোজ টিকা পাঠানো হয়েছে। ফেব্রুয়ারিতেই এই টিকা চলে এসেছিল রাজ্যে। এবং তারপর প্রয়োজন অনুযায়ী সব জেলায় পাঠানো হয়েছে টিকা।

কোবেভ্যাক্স টিকার ক্ষেত্রেও প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পর দ্বিতীয় ডোজ দিতে হবে। এক্ষেত্রে বড়দের এবং বাচ্চাদের নিয়ম একইভাবে বহাল থাকছে।

সরকারি সূত্রের খবর ,টিকা নেওয়ার জন্য ১২ থেকে ১৪ বছর বয়সীদের আগে কোউইন পোর্টালে নাম নথিভুক্ত করতে হবে। যদি পরিবারের সদস্যদের আগে থেকে ওই পোর্টালের নাম নথিভুক্ত করা থাকে তবে সেখানে বাচ্চাদের নাম যুক্ত করতে হবে। তবে এ ক্ষেত্রে অনলাইনে যদি কারও অসুবিধা হয় সে ক্ষেত্রে তারা অফলাইনে সরকারি কেন্দ্রগুলিতে গিয়ে নাম নথিভুক্ত করে টিকা নিতে পারবে।

Previous articleজেল্লাদার ত্বকের যত্ন নেবে ফল
Next articleকরমুক্ত ছবির বিরুদ্ধে সোচ্চার বিবেক