Home NATIONAL এভারেস্টের দেশে নিয়ে যাবে রেল

এভারেস্টের দেশে নিয়ে যাবে রেল

224
0

ডেস্ক মিরর, কলকাতা : কাঞ্চনজঙ্ঘা দর্শন করতে হলে যেতে হবে দার্জিলিংয়ে,আর এভারেস্ট দর্শন করতে হলে যেতে হবে নেপাল। শিলিগুড়ি থেকে নেপালে যাওয়া অনেকটাই সহজ সড়কপথে। তবে পূর্ব রেল রেলপথে নেপাল যাওয়ার সুযোগ এনে দিয়েছে। বিহারের জয়নগর থেকে নেপালের কুরাতা পর্যন্ত ৩৪.৫ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হয়েছে। নয়াদিল্লি থেকে এই রেলপথের ভার্চুয়ালি শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

প্রথম ও দ্বিতীয় পর্যায়ের কাজ ইতিমধ্যে শেষ হয়ে গিয়েছে। তৃতীয় পর্যায়ের কাজ শুরু হয়েছে। পূর্বরেল থেকে জানানো হয়েছে প্রকল্পের খরচ ৭০০ কোটি টাকার উপরে।

নেপাল বরাবর সকলের কাছেই আকর্ষণীয়। নেপালের প্রাকৃতিক পরিবেশ মনোরম। সারা বছরই ঠান্ডা। অপরূপ মনোরম প্রাকৃতিক পরিবেশের টানে ভারত থেকে প্রচুর মানুষ নেপালের বিভিন্ন প্রান্তে ঘুরতে যান। উল্লেখযোগ্য রাজধানী কাঠমান্ডু, রকমারি জিনিসের দোকান রয়েছে সেখানে। এ ছাড়াও নেপালের ক্যাসিনো এই দেশের জনপ্রিয়তার অন্যতম কারণ।

বিহারের জয়নগর থেকে নেপালের কুরাতা পর্যন্ত রেলপথ চালু হওয়ায় খুশির হাওয়া পর্যটকদের মধ্যে। তবে  পাসপোর্ট, রাজ্য সরকার অথবা কেন্দ্রীয় সরকারের সচিত্র পরিচয় পত্র থাকা বাঞ্ছনীয় , তবেই মিলবে রেলপথে নেপালে যাওয়ার সুযোগ।

Previous articleফের ভারতকে হুঁশিয়ারি আমেরিকার
Next articleপারিবারিক বিবাদের জেরে বোমাবাজি এলাকায়