Home NATIONAL জ্ঞানবাপী মসজিদ মামলা – গ্রেফতার অধ্যাপক

জ্ঞানবাপী মসজিদ মামলা – গ্রেফতার অধ্যাপক

213
0

ডেস্ক মিরর, নয়া দিল্লি : বিচারাধীন জ্ঞানবাপী মসজিদ মামলা নিয়ে বর্তমানে চলছে বিতর্ক। কিন্তু এই বিতর্কের মাঝেই আপত্তিকর পোস্ট করে বিতর্ককে আরও উস্কে দেয়ার অভিযোগ উঠল দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এর বিরুদ্ধে। অভিযুক্ত অধ্যাপকের নাম রতন লাল। অভিযোগ তিনি সোশ্যাল মিডিয়ায় যে পোস্টটি করেছেন তা অত্যন্ত বিতর্কিত এবং উস্কানিমূলক।

বারানসির জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়া নিয়ে নেট মাধ্যমে একটি পোস্ট করেছিলেন ওই অধ্যাপক। যা যেকোনও সময় অশান্তির পরিবেশ তৈরি করতে পারে। এই উদ্বিগ্ন পরিস্থিতি হওয়ার কথা আশঙ্কা করেই দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রতন লালকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে দিল্লি পুলিশ তাকে গ্রেফতার করে এবং দিল্লি পুলিশের তরফে তার বিরুদ্ধে ১৫৩ এ এবং ২৯৫ এ সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়। জানা গিয়েছে, মঙ্গলবার এই অধ্যাপক এর বিরুদ্ধে  এক আইনজীবী দিল্লি পুলিশে মামলা রুজু করেন।

অন্যদিকে এই গ্রেফতারি প্রসঙ্গে অধ্যাপক রতন লাল জানিয়েছেন, ভারতে এখন স্বাধীনভাবে কথা বলার অধিকার কারও নেই। কোন বিষয়ে খোলাখুলি ভাবে কথা বললে আপত্তি উঠে আসবেই। এহেন মন্তব্য অন্য কারো ভাবনাচিন্তা আঘাত আনতে পারে বলে মানুষের কণ্ঠ রোধ করা হয়। সুতরাং এটা নতুন কিছু নয় । আমি ইতিহাসের অধ্যাপক তাই অধ্যাপক হওয়ার সুবাদে এটা আমি গবেষণা করে দেখেছি‌ যে জ্ঞানবাপী মসজিদে শিব লিঙ্গ রয়েছে। আমার মতামত ও আমার গবেষণা অন্য কারও নাই পছন্দ হতে পারে। সে সোশ্যাল মিডিয়ায় তার মতামত এবং আপত্তি জানাতেই পারেন। কিন্তু একটি পোস্টকে কেন্দ্র করে গ্রেফতার এটি একেবারে অপ্রাসঙ্গিক। আর অন্যদিকে পোস্টটি পড়ে দেখলে দেখা যাবে আমি সেখানে এমন কিছুই লিখিনি যা উস্কানিমূলক কাজ করবে।

Previous articleমাক্সিপক্সের নয়া আতঙ্ক বিশ্বজুড়ে
Next articleনভজোৎ সিং সিধুর নয়া ঠিকানা পাতিয়ালা জেল