Home FASHION & LIFESTYLE শেষমেশ মুখ খুললেন জুকেরবার্ক

শেষমেশ মুখ খুললেন জুকেরবার্ক

63
0

টানা ৬ ঘন্টা ফেইসবুক ,  হোয়াটসঅ্যাপ ইন্সটাগ্রামের সংগে দুনিয়ার মানুষের সম্পর্ক ছিন্ন থাকার  পর ক্ষমা প্রার্থনা করলেন মার্ক জুকেরবার্ক। তিনি জানালেন মুলত DNS  এ কোনো ত্রুটির কারনেই এমন বিঘ্ন ঘটেছে , তবে তা ফের সচল।

এই নিয়ে দ্বিতীয় বার ফেইসবুক , ইন্সটা আর হোয়াটসাপ এর দুনিয়ায় বিঘ্ন ঘটলো। তবে বড়সড় বিপত্তি বলতে সদ্য ঘটা সমস্যাই। তার মেয়াদ ছিল প্রায় ৬ ঘন্টা।

মূলত ব্যাক আপ নেওয়ার ক্ষেত্রেই কিছু অভ্যন্তরীন ত্রুটি দেখা যায়। যেখানে DNS বা ডোমেইন নেম সিস্টেম এ কোথাও জটিলতা সৃষ্টি হয়।

তবে সমস্যা মিটিয়ে ফেইসবুকে নিজস্ব একাউন্ট থেকে মার্ক জুকেরবার্ক অবশ্য বিবৃতি দিয়ে বলেছেন তিনি জানেন দুনিয়ার লক্ষ লক্ষ মানুষ কিভাবে তাঁদের ওপর ভরসা করেন , তাঁদের

অসুবিধায় পড়তে হল। এমন অনিচ্ছাকৃত ত্রুটির জন্য তারা ক্ষমা প্রার্থী।

তথ্যে প্রকাশ , এই ঘটনায় ফেইসবুক কর্তৃপক্ষ সোমবার ই শেয়ারমার্কেটে বিরাট অংকের

টাকা ক্ষতির সম্মুখীন হয়েছে। টাকার অংক মার্কিন ডলারে ৫৪৫,০০০ প্রতি ঘন্টায়। শুধু মাত্র অর্থনৈতিক ক্ষতিই নয় , অন্ধকার যখন গ্রাস করছিল ফেইসবুক কে সে সময় ক্যালিফোর্নিয়ায় তাঁদের অফিসের বেশ কিছু ঘরে ঢুকতে পারেন নি , ফেইসবুকের কর্মীরা।

অফিসে নিরাপত্তার কারনে যে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স ব্যবহার করে বেষ্টনীকে আরো

জোরদার করা হয় , অভ্যন্তরীন সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় সে কারনে কনফারেন্স রুম সহ বেশ কিছু প্রয়োজনীয় অফিস রুমে প্রবেশের এক্সিস মেলেনি কর্মীদের।

অভ্যন্তরীন ইমেল ব্যবস্থাও ভেংগে পড়ে বিপত্তি বাড়িয়েছে।

Previous articleশিক্ষাব্যবস্থা ও ছাত্র সংকট, পর্ব-১
Next articleসোনা রুপার বাজারদর

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here