Home HEADLINE STORY মোদি শারিফ বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা

মোদি শারিফ বৈঠক নিয়ে তুঙ্গে জল্পনা

631
0

স্টাফ রিপোর্টার, নয়া দিল্লি : ইমরান খানকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পর পাকিস্তানের এখন নয়া প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। প্রধানমন্ত্রী পদে বসার সঙ্গে সঙ্গেই ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির সঙ্গে সম্ভাব্য সাক্ষাৎ নিয়েও দু দেশের শীর্ষ পর্যায়ের আলাপ-আলোচনা শুরু হয়ে গিয়েছে। যা নিয়ে ইতিমধ্যে তুঙ্গে জল্পনাও তৈরি হয়েছে। আগামী জুলাই মাসে তাসখন্দে শাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের শীর্ষ সম্মেলনে দুই রাষ্ট্রনেতার উপস্থিত হওয়ার কথা রয়েছে। আর কূটনৈতিক বিদরা এ  বিষয়ে নজর রাখছেন, যে সেই বৈঠকের মাঝে দুই দেশের রাষ্ট্রনেতার একান্ত বৈঠকের আয়োজন করা যাবে কিনা!

এর আগে প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সামাজিক মাধ্যমে কথাবার্তা বলেন শাহবাজ। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ কে অভিনন্দন জানিয়ে শান্তি স্থিতাবস্থা বজায় রাখার কথা বলেন। অন্যদিকে শাহবাজ ও পাল্টা মোদি কে ধন্যবাদ জানিয়ে বলেন, জম্মু কাশ্মীর সহ অমীমাংসিত বিরোধের শান্তিপূর্ণ সমাধান প্রয়োজন।

সূত্রের খবর এই দুই রাষ্ট্রনেতার কথাবার্তা বাড়িয়ে তুলতে তড়িঘড়ি দুজনের একান্ত বৈঠক এর কথা চিন্তা করা হচ্ছে। অন্য দিকে কূটনৈতিক বিশেষজ্ঞ মহলের তরফে জানানো যাচ্ছে, এই দুই রাষ্ট্রনেতার কথাবার্তা আলাপ-আলোচনা যদি ফলপ্রসূত হয় তাহলে তাসখন্দের বৈঠকের পরে পাকিস্তানে যেতে পারেন মোদি। এবং সবকিছু ঠিকঠাক থাকলে পাকিস্তানের কাটাস রাজ মন্দিরে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন মোদি। অন্যদিকে সূত্রের খবর সেখান থেকেই মোদিকে ইসলামাবাদে নিয়ে যাবেন শাহবাজ।

উল্লেখিত, মোদির পাকিস্তান সফর বা তাসখন্দের দুই  রাষ্ট্রনেতার বৈঠক তখনই সম্ভব হবে যখন পাক সেনায় স্থিতাবস্থা বজায় থাকবে। যদি পাক সেনায় কোনো টালমাটাল অবস্থায় তৈরি হয় তাহলেই মোদির সফর স্থগিত হয়ে যেতে পারে।

Previous articleচা বাগানে বাঘে-মানুষে টানাটানি
Next articleসন্তান হারালেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো