Home HEADLINE STORY মোদিকে বুকে টেনে নিলেন ম্যাক্রো

মোদিকে বুকে টেনে নিলেন ম্যাক্রো

195
0

ডেস্ক মিরর, প্যারিস : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তিনদিনের ইউরোপ সফরে গিয়েছেন। এই সফরের শেষ দিনে তার গন্তব্য ছিল ফ্রান্স। সেই অনুযায়ী এই সফরের শেষ‌ দিনে তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমাইনুল ম্যাক্রোর সঙ্গে সাক্ষাৎ করেছেন ‌।

জার্মানি ও ডেনমার্ক সফর শেষে বুধবার প্রধানমন্ত্রী যান ফ্রান্সে। সেখানেই নরেন্দ্র মোদিকে দেখামাত্রই পুরনো বন্ধু মোদিকে অভ্যর্থনা জানিয়ে ‌ বুকে টেনে নেন ফ্রান্স প্রেসিডেন্ট ম্যাক্রো। সূত্রের খবর এদিন দ্বিপাক্ষিক ইস্যুতে ‌ নরেন্দ্র মোদির সঙ্গে কথা হয়েছে  ম্যাক্রোর। এর পাশাপাশি আন্তর্জাতিক বিষয় নিয়েও একাধিক আলোচনা হয়েছে।

প্রসঙ্গত পিএমও ইন্ডিয়ার তরফ থেকে প্রকাশ করা একটি ছবিতে দেখা যাচ্ছে , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফরাসি প্রেসিডেন্ট ইমাইনুল ম্যাক্রো একে অপরকে আলিঙ্গন করে রয়েছেন। সেই ছবি পোস্ট করে তার উপরে লেখা রয়েছে, এই বৈঠক ভারত ফ্রান্স বন্ধুত্বকে নতুন গতি দেবে।

উল্লেখিত এই বৈঠকটি হয়েছে ইমাইনুল ম্যাক্রো সরকারি বাসভবন এলিসি প্যালেসে। এদিন দুই দেশের প্রতিনিধিদের মুখোমুখি বৈঠক হয়েছে। আলোচ্য এই বৈঠকের কথা উল্লেখ করে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, এই বৈঠক ছিল দুই বন্ধুর মিলিত বৈঠক। আর এই বৈঠকের ফলে দুই দেশের সম্পর্কের নতুন গতি পাবে। আর এই সফরকে কেন্দ্র করে ভারত ফ্রান্স সম্পর্ক আরো মজবুত হবে বলে মনে করছে একাংশ।

বিদেশমন্ত্রক জানিয়েছে, এই বৈঠকে ভারত ফ্রান্স দ্বিপাক্ষিক আলোচনার পাশাপাশি ইউক্রেন রাশিয়া বিধ্বংসী যুদ্ধ নিয়ে আলোচনা হয়েছে। এই বৈঠক শেষের দুই পক্ষই এই যুদ্ধের  শান্তির বার্তা দিয়েছে। ভারত এবং ফ্রান্স দুই দেশই জানিয়েছে তারা ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। পাশাপাশি ইউক্রেনের যেভাবে সাধারণ মানুষের মৃত্যু হচ্ছে তা দুই দেশই কড়া নিন্দা জানিয়েছে। তার সঙ্গে যত দ্রুত সম্ভব শান্তিপূর্ণ তা দাবি করেছে দুই দেশ।

অন্যদিকে এই প্রসঙ্গের পাশাপাশি বিদেশমন্ত্রকের বক্তব্য, দুই দেশের রাষ্ট্রনেতার আলোচনায় প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশ নিজেদের মধ্যে আরও পারস্পরিক সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। ফ্রান্স জানিয়েছে তারা আত্মনির্ভর ভারত গড়ার ক্ষেত্রে  সাহায্য করবে ভারতকে। বৈঠক শেষে মোদি  ম্যাক্রো কে ভারতে আসার জন্য আহ্বান জানান।

সব মিলিয়ে এই সফর খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।

Previous articleকেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর বঙ্গে আগমন
Next articleকাশ্মীরে গোপন সুড়ঙ্গের হদিস পেল ভারতীয় সেনা