Home HEADLINE STORY বিধ্বংসী যুদ্ধে ভুক্তভোগী দরিদ্র মানুষ – জার্মানিতে মোদি

বিধ্বংসী যুদ্ধে ভুক্তভোগী দরিদ্র মানুষ – জার্মানিতে মোদি

96
0

ডেস্ক মিরর, বার্লিন : শান্তির বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। না তবে এবার ভারত থেকে নয়। ইউরোপ সফরে গিয়ে বার্লিন থেকে শান্তির বার্তা দিলেন নমো। ভারত প্রথম থেকেই বলে এসেছে যুদ্ধের এই সংকট একমাত্র মিটতে পারে যুদ্ধবিরতি এবং কূটনৈতিক আলোচনার মাধ্যমে। আর সেই বক্তব্য স্থির থেকে সোমবার আবারও জার্মানিতে এমনটা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন তিনি বলেন ,এই বিধ্বংসী যুদ্ধে কেউ জয়ী হবে না । কোনো দেশেরই লাভ হবে না। শুধু কষ্ট পাবেন সাধারন মানুষ। সাধারণ মানুষের জীবন আরও খারাপ হয়ে উঠবে। আর তার সঙ্গেই পৃথিবীর একাধিক উন্নয়নশীল দেশ কে এই ফল ভোগ করতে হবে। সেই কারণেই আমরা শান্তির পক্ষে।

প্রসঙ্গত সোমবার বার্লিনে জার্মানির চ্যান্সেলর ওলফ শুলেজের সঙ্গে নরেন্দ্র মোদির বৈঠক হয়। তারপরই মোদি সাংবাদিকদের বলেন , আমরা মনে করি, এই যুদ্ধে কেউ জয়ী হবে না। প্রত্যেকেই পরাজিত হবে। তাই আমরা শান্তির পক্ষে। কিন্তু এদিনও প্রধানমন্ত্রী এই যুদ্ধের কারণ হিসেবে রাশিয়াকে সরাসরিভাবে দোষারোপ করেননি। কিন্তু তিনি বলেছেন এই যুদ্ধের ফলে ইউক্রেনে মানবিক বিপর্যয় দেখা দেবে। তার সঙ্গে তিনি বলেন বিশ্বজুড়ে তেল ও খাদ্য সরবরাহ বিঘ্নিত হবে। আর তার ফল ভোগ করতে হবে সকল সাধারণ মানুষকে।

অন্যদিকে এই প্রসঙ্গে চ্যান্সলর বলেন ,ইউক্রেন যুদ্ধে আন্তর্জাতিক ‌নিয়ম-নীতি ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে। রাশিয়া আন্তর্জাতিক আইনের সূত্রগুলি মানছেন না। এরসঙ্গে চেন্সলর আরও বলেন আমরা যুদ্ধ চাইনা আমরা চাই বিভিন্ন দেশ পরস্পরের সঙ্গে আর্থিক সহযোগিতার মাধ্যমে উন্নতর ভবিষ্যৎ গড়ে তুলুক। ভারত ও জার্মানির দুই দেশই জানিয়েছে তারা মুক্ত বাণিজ্য নীতির পক্ষে। তবে এদিন এই সভা থেকেই চ্যান্সলর রাশিয়ার তীব্র সমালোচনা করেন। এবং রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক নিয়ম নীতি না মেনে চলা নিয়ে একাধিক মন্তব্য করেন।

Previous articleদেশ জুড়ে পালিত হচ্ছে খুশির ঈদ
Next articleশক্তি বাড়াচ্ছে নিম্নচাপ