Home AGRICULTURE মাছ চাষে নারী শক্তির উন্মেষ

মাছ চাষে নারী শক্তির উন্মেষ

248
0

মাছ চাষের মধ্যে দিয়েই নতুন করে নারী শক্তির উন্মেষ  ঘটুক। এমন স্বপ্ন নিয়েই এক আলোচনা সভা আর কর্মশালার আয়োজন করল TSRS FOUNDATION আর AQUADOCTOR SOLUTIONS ।

দক্ষিন ২৪ পরগোনার ভাঙরে অই কর্মশালায় অংশগ্রহন করেন প্রায় ১০০ জন মহিলা।

গ্রামীন অর্থনীতির বিকাশ, মহিলা গোষ্ঠীর জন্য স্বনিযুক্তি প্রকল্প আর তা মাছ চাষের সঙ্গে সম্পূর্ণ সম্পর্কিত এই আলোচনায় উঠে আসে কিছু সিদ্ধান্ত।

বিজ্ঞান ভিত্তিক মাছ চাষ , বায়োফ্লক , বিভিন্ন সরকারি প্রকল্প ,  সঙ্গে মাছ চাষ করতে গেলে aqua doctor solutrions এর তরফ থেকে  কিভাবে সাহায্য মিলবে!

সেকথা বিশদে জানালেন  aqua doctor solutions এর CEO ও বিশেষজ্ঞ  দেবতনু বর্মন , সুনীল কুমার ও সরকারি প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত অফিসার শ্রীপর্ণা চক্রবর্তী।

নোংরা জল কে কিভাবে পরিশুদ্ধ করে , বৃষ্টির জল্কে কিভাবে কাজে লাগিয়ে মাছ চাষের পাশাপাশি কিভাবে হাস , মুরগী প্রতিপালনও করা সম্ভব সেই আলোচনা শুনে তা আগামী দিনে কাজে লাগানোর স্বপ্ন দেখছেন ওই গ্রামের মহিলারা।

শুধু আলোচনা নয় , নারী শক্তির বিকাশ ঘটুক, সঙ্গে কৃষি , মাছ চাষ আরো ছড়িয়ে পড়ুক বিজ্ঞানভিত্তিক। মিরর নিউজকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে  এমনটাই মত জানালেন aqua doctor solutions এর CEO ও বিশেষজ্ঞ  দেবতনু বর্মন।

নদী মাতৃক আমাদের দেশ যেমন রত্ন গর্ভা , তেমন দেশের রত্নগর্ভা মায়েরাও এগিয়ে আসুন মাছ চাষের মতো কাজে। দেশ হোক সুফলা!

Previous articleরূদ্ধশ্বাস লড়াই শেষে বন্দী
Next articleহাওড়ায় স্বাস্থ্য -পরীক্ষা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here