Home HEADLINE STORY মাক্সিপক্সের নয়া আতঙ্ক বিশ্বজুড়ে

মাক্সিপক্সের নয়া আতঙ্ক বিশ্বজুড়ে

394
0

ডেস্ক মিরর, নয়া দিল্লি : একেই করোনায় রক্ষে নেই তারপর আবার নয়া আতঙ্ক মাথাচাড়া দিচ্ছে। এবার বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে মাক্সিপক্স। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী শুক্রবার পর্যন্ত বিশ্বের ১১ টি দেশে ৮০ জন মানুষের শরীরে মিলেছে এই ভাইরাস। এমনকি স্বাস্থ্য সংস্থার তরফে সতর্ক করা হয়েছে এই ভাইরাস আরও বিভিন্ন দেশে ছড়িয়ে পরার আশঙ্কা রয়েছে। প্রসঙ্গত ইতিমধ্যেই এই ভাইরাস ছড়িয়ে পড়েছে অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডা, সুইডেনে। এদিন আবার নতুন করে এই সংক্রমনের হদিস মিলছে ফ্রান্স, বেলজিয়াম ,জার্মানি ও ইজরাইল থেকে। অন্যদিকে এর সঙ্গে ইউরোপীয় দেশগুলোর মধ্যেও এই সংক্রমনের হদিস মিলেছে। যার মধ্যে রয়েছে ইতালি, পর্তুগালের , স্পেনের মতো দেশ। করোনার উদ্বেগের মধ্যে যেভাবে  মাক্সিপক্স উদ্বেগ বাড়চ্ছে তা নিয়ে রীতিমতো চিন্তায় মাথায় হাত পড়েছে চিকিৎসকদের।

প্রসঙ্গত মাক্সিপক্স মানুষের মধ্যে এক বিরল সংক্রমণ ঘটাচ্ছে। এই সংক্রমণ এর প্রধান উপসর্গ রয়েছে জ্বর, পেশি ব্যথা , মাথাব্যথা ,ত্বকে ফুসকুড়ি, ক্লান্তি ,লিম্ফ নোড ফোলা।  অন্যদিকে এই বিরল রোগ নিরাময়ের এখনও পর্যন্ত সুনির্দিষ্ট চিকিৎসা পদ্ধতি নেই বলে জানাচ্ছেন চিকিৎসকরা। আফ্রিকার মাক্সি পক্সে আক্রান্ত ১০ জনের মধ্যে একজনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

উল্লেখিত বিশ্বের একাধিক দেশে এই ভাইরাস ছড়িয়ে পরার ফলে আতঙ্ক তৈরি হয়েছে ভারতেও। ভারতেও এই মাস্কি পক্স ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সেই কারণেই  মোদি সরকার বিমানবন্দরগুলোতে করা নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রের পক্ষ থেকে করা নির্দেশিকা জারি করে জানানো হয়েছে, বিদেশ থেকে আসা সমস্ত যাত্রীদের ওপর কড়া নজরদারি রাখতে হবে।

Previous articleদুর্নীতি দমন – বিচারপতি বর্তমানে বাস্তবের হিরো
Next articleজ্ঞানবাপী মসজিদ মামলা – গ্রেফতার অধ্যাপক