Home HEADLINE STORY শ্রীলঙ্কার ছবি পাকিস্তানে – দেশ ডুবেছে অন্ধকারে

শ্রীলঙ্কার ছবি পাকিস্তানে – দেশ ডুবেছে অন্ধকারে

332
0

ডেস্ক মিরর, ইসলামাবাদ : এবার কি শ্রীলংকার মতো ছবি উঠে আসবে পাকিস্তান থেকেও? এই নিয়ে ইতিমধ্যেই তৈরি হয়েছে আশঙ্কা। কারণ সাম্প্রতিক ঘটনাপ্রবাহ সেই দিকেই ইঙ্গিত দিচ্ছে। বর্তমানে শ্রীলংকার মতো পাকিস্তানও চরম বিপদের মুখে পড়েছে। যার জেরে দেশ জুড়ে নেমে এসেছে অন্ধকার।

পাকিস্তানের সরকার দেশের খরচ টানতে হিমশিম খাচ্ছে। তাই বেশ কয়েকদিন ধরে পাকিস্তানের বাড়ি, অফিস থেকে শুরু করে সমস্ত জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে পাকিস্তানের বিদ্যুৎ সরবরাহ সংস্থা। কারণ বিদ্যুত কেন্দ্র গুলির খরচা চালানোর মতো অর্থ নেই পাকিস্তান সরকারের কাছে। বিদ্যুৎকেন্দ্রগুলি চালানোর জন্য যে তাপবিদ্যুৎ, কয়লা, স্বাভাবিক গ্যাসের প্রয়োজন তা কেনার মতো অর্থ নেই সরকারের হাতে। সেই কারণে দেশব্যাপী বিপুল চাহিদা কমাতে পাকিস্তান সরকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে চাহিদা কমানোর চেষ্টা করছে।

অন্যদিকে শুধু বিদ্যুৎ নয়, তেল কেনার মতোও অর্থ নেই পাকিস্তানের কাছে। আন্তর্জাতিক বাজারে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের ফলে এমনিতেই তেলের দাম মাথাচাড়া দিয়েছে। আর এই অগ্নিমূল্য তেল কেনার ক্ষমতা নেই পাক সরকারের কাছে।

সদ্য নির্বাচিত হয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সিংহাসনে বসেছেন শাহবাজ শারিফ। আর পদে বসার সঙ্গে সঙ্গে তার সামনে উপস্থিত হয়েছে বহু অর্থনৈতিক চ্যালেঞ্জ। যার মধ্যে বিদ্যুৎ সংকট অন্যতম। অন্যদিকে জ্বালানি সংকট তো রয়েছেই। এই পরিস্থিতি এখন কিভাবে মোকাবেলা করবে নয়া প্রধানমন্ত্রী সেটাই দেখার।

Previous articleমহিলাকে খুনের হুমকি পঞ্চায়েত সভাপতির
Next articleবিশ্ব বাণিজ্য সম্মেলন – তিনদিন বন্ধ ইকোপার্ক!!