Home HEADLINE STORY স্বেচ্ছায় যৌন পেশা বেআইনি নয় – সুপ্রিম কোর্ট

স্বেচ্ছায় যৌন পেশা বেআইনি নয় – সুপ্রিম কোর্ট

277
0

ডেস্ক মিরর, নয়া দিল্লি : স্বেচ্ছায় যৌন পেশা কোনোভাবেই বেআইনি নয়, এমনটাই জানাল সুপ্রিম কোর্ট। আর এই বিষয়ে পুলিশকেও সতর্ক করেছে আদালত। বিচারপতি এল নাগেশ্বর রাও জানিয়েছে, যৌন কর্মীদের প্রতি হিংসাত্মক মনভাব ও পক্ষপাতিত্ব ত্যাগ করতে হবে পুলিশকে। আদালতের চোখে দেশের সমস্ত নাগরিকের সমান অধিকার রয়েছে।

দেশে শীর্ষ আদালত আরও জানিয়েছে, কোনও যৌন পল্লীতে তল্লাশি চালানোর সম্য কোনও দেহ ব্যাবসায়িকে হেনস্তা ও জরিমানা করা যাবে না। বিচারপতি বলেন, যেহেতু স্বেচ্ছায় দেহ ব্যবসা কোনও অপরাধ নয় সেই কারনেই তাদের বিরুদ্ধে অযথা কোনও পদক্ষেপ নেওয়া যাবে না। এককথায় যৌন কর্মীদের সামাজিক স্বীকৃতি দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। আদালতের নির্দেশ, বয়স ও ইচ্ছার উপর ভিত্তি করে সবার জন্য যে কোনও মামলায় দেশে সংবিধান অনুযায়ী আইন কার্যকর হবে।

আদালত শুধু দেহ ব্যবসায়ি নয় সহমর্মিতা দেখিয়েছে  তাদের সন্তানের প্রতিও। আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, কোনও ভাবেই কোনও দেহব্যাবসায়ির কাছ থেকে তার সন্তাঙ্কে আলাদা করা যাবে না। কোনও নাবালিকাও যদি যৌন পল্লীতে যৌন কর্মীদের সঙ্গে তার মানে তাকে পাচার করা হয়েছে এমন নয়। কোনও যৌন কর্মী যদি দাবী করেন যে ওই নাবালক বা নাবালিকা তার সন্তান তবে তা পরীক্ষা দিয়েই প্রমাণ করতে হবে। এবং দাবীর সত্যতা প্রমাণ হলে কোনও ভাবেই ওই শিশুকে তার মায়ের থেকে আলাদা করা যাবে না।

Previous articleমেয়েকে পিটিয়ে খুন বাবার
Next articleচালু হচ্ছে বহু প্রতীক্ষিত মিতালী এক্সপ্রেস