Home FEATURE ভয়ঙ্কর চিত্র ! যেকোনো মুহূর্তে সুনামি!

ভয়ঙ্কর চিত্র ! যেকোনো মুহূর্তে সুনামি!

131
0

নতুন বছরেই শুরুতেই আছরে পড়তে চলেছে সুনামি। স্যাটেলাইট ইমেজে ধরা পড়ল ভয়ঙ্কর সেই ছবি । শনিবার দক্ষিণ প্রশান্ত মহাসাগরের জলের নিচে একটি আগ্নেয়গিরির থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত।

আর সমুদ্রে হঠাৎ করে এই অগ্ন্যুৎপাতের ফলে তৈরি হচ্ছে সুনামির ঢেউ। প্রশান্ত মহাসাগরীয় দেশ টোঙ্গার কাছে সমুদ্রের নিচের আগ্নেয়গিরিটি‌ থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।

আমেরিকার উপকূলবর্তী অংশ ইতিমধ্যে সুনামি সর্তকতা জারি করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে এই ঢেউগুলি টোঙ্গা ও জাপানের উত্তর অংশে আছরে পড়তে পারে।

টোঙ্গা হওয়া অফিস জানিয়েছে, গোটা দ্বীপে সুনামি সর্তকতা জারি করা হয়েছে।হাওয়াই, আলাস্কা এবং মার্কিন প্রশান্ত মহাসাগরীয় উপকূল বরাবর বাসিন্দাদের উপকূলরেখা থেকে

উচ্চ ভূমিতে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে হাঙ্গা টোঙ্গা হাঙ্গা হা’পাই আগ্নেয়গিরিটি ফেটেছে জলের তলায়। যার ভিডিও ইতিমধ্যে সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল হয়েছে। স্যাটেলাইট চিত্রগুলিতে দেখা যাচ্ছে প্রশান্ত মহাসাগরের নীল জলের উপরে একটি মাশরুমের মতো একটি বিশাল অগ্ন্যুৎপাত, ছাই, বাষ্প এবং গ্যাসের বরফ তৈরি করেছে।

আর বেশ কিছু ভাইরাল ভিডিওতে দেখা যাচ্ছে, ইতিমধ্যেই বিশাল বিশাল সুনামি ঢেউ উপকূলে আচড়ে পড়েছে।

হাওয়াইয়ের উপকূলে ইতিমধ্যেই আছড়ে পড়া ঢেউগুলি উচ্চতা 2.7 ফুট। এবং আশঙ্কা করা হচ্ছে এটি আরও গুরুতর সুনামিতে পরিণত হতে চলেছে। যার উচ্চতা হতে পারে 3 ফুট।
বর্তমানে প্রশান্ত মহাসাগরীয় উপকূলে 30 সেমি (1 ফুট) থেকে 61 সেমি (2 ফুট) তরঙ্গের আশা করা হচ্ছে।

Previous articleবারুইপুর কাছারি বাজারের নির্বাচন
Next articleসরব প্রধান শিক্ষকদের সংগঠন